গণিতের জন্য কোন নোবেল পুরস্কার নেই কেন ?

বিখ্যাত সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ডায়নামাইট আবিস্কারের জন্য বিশ্বজোড়া খ্যাতি লাভ করেন। তাঁর পরিবারের ব্যাবসার কাজে পাহাড় কাটতে হত, ডায়নামাইট আবিস্কারের ফলে পাহাড় ধ্বংস করার কাজটি হয়ে গেলো আরও সহজ। কিন্ত নিজের জীবদ্দশাতেই আলফ্রেড নোবেল তাঁর আবিস্কারের কদর্য রুপটিও দেখলেন। তিনি দেখলেন, সেই ডায়নামাইট ব্যাবহৃত হচ্ছে মানুষ মারার কাজে। তাঁর আবিস্কার কি না শেষ পর্যন্ত মানুষ মারা কাজে ব্যবহৃত হচ্ছে! এই ঘটনা তাঁকে ভীষণ নাড়া দিলো, ভিতরে ভিতরে খুবই কষ্ট পাচ্ছিলেন তিনি। একসময় সিদ্ধান্ত নিলেন, তাঁর জমানো সমস্ত অর্থ ব্যয় করা হবে মানবজাতির কল্যাণে যেসকল বিজ্ঞানী কাজ করবেন, তাদের জন্য। এই ধারণা থেকেই মূলত তিনি একটি পুরস্কার এর ব্যাবস্থা শুরু করেন যেটি আমরা এখন নোবেল পুরস্কার বলে জানি। বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার বর্তমানে পদার্থবিজ্ঞান, রসায়ন, শারীর ও চিকিৎসাবিজ্ঞান, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিতে দেয়া হয়ে থাকে।

এবারে আসি আসল জায়গায়। কেন গণিতে নোবেল পুরস্কার দেয়া হয় না?

কারণ হিসেবে একটি মজার গল্প প্রচলিত আছে, সেটি হল তাঁর স্ত্রী তাঁকে ছেড়ে একজন গণিতজ্ঞের কাছে চলে গিয়েছিলেন। সেই শোকে নাকি তিনি গণিতে নোবেল পুরস্কার রাখেন নি। (গল্পটির বিভিন্ন শাখা প্রশাখা আছে) আরও মজার ব্যাপার হচ্ছে, আলফ্রেড নোবেল কখনও বিয়েই করেন নি। অর্থাৎ এই মুখরোচক গল্পের আদতে কোনো ঐতিহাসিক ভিত্তিই নেই।

কেন গণিতকে নোবেল পুরস্কারের অন্তর্ভুক্ত করা হয় নি, তার অনেকগুলো ধারণার মধ্যে একটি ধারণা এমন ছিলো যে তখন মনে করা হত, গণিত মানবজাতির জন্য কল্যাণকর কিছু বয়ে আনার মত বিষয় নয়।

তবে এটিও বলা হয়ে থাকে নোবেল পুরস্কারে গণিত অন্তর্ভুক্ত না করার কারণ হল নোবেলের অপছন্দ! আলফ্রেড গণিত বা তাত্ত্বিক বিজ্ঞান পছন্দ করতেন না।

গণিতে নোবেল পুরস্কার না থাকলেও গণিতে অভূতপূর্ব অবদান রাখার জন্য গণিতবিদদের অত্যন্ত সম্মানজনক ‘ফিল্ডস মেডেল’ এবং ‘অ্যাবেল পুরস্কার’ দেয়া হয়।

ফিল্ডস মেডেলকে গণিতের নোবেল পুরস্কার বলা হয়ে থাকে এবং প্রতি চার বছর পর পর ৪০ বছর এর কম বয়সী ২ বা ৩ জন গণিতবিদকে এই পুরস্কারে ভূষিত করা হয়।

অপরদিকে নরওয়ে সরকার বিখ্যাত নরওয়েজিয়ান গণিতজ্ঞ নিলস হেনরিক অ্যাবেল এর নামানুসারে ২০০২ সালে অ্যাবেল পুরস্কার চালু করে। ২০০৩ সালে প্রথম অ্যাবেল পুরস্কার লাভ করেন ফরাসী গণিতবিদ Jean-Pierre Serre. তিনি ১৯৫৪ সালে ফিল্ডস মেডেলও পেয়েছিলেন।

১৯৫৪ সালে ফিল্ডস মেডেল পেয়েছিলেন শুনে খটকা লাগলে বলি, বর্তমানে তাঁর বয়স ৯২ এবং তিনি একই সাথে সর্বকনিষ্ঠ ফিল্ডস মেডেল বিজয়ী গণিতবিদ। ফিল্ডস মেডেল লাভের সময় তাঁর বয়স ছিলো মাত্র ২৭!

Livereportbd

Latest growing bangla news portal titled Livereportbd offers to know Sports, Entertainment, Education, Lifestyle, National, World, etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *