গুগল কি যেকোন মুহূর্তে আপনার অবস্থান সনাক্ত করতে পারে?

পুরো ব্যাপারটা বোঝাতে গেলে অনেক কিছু বলতে হবে । আমি সংক্ষেপে কিছু কথা বলব। Location Detect করা হয় GPS(Global Positioning System) এর মাধ্যমে। এই ডিভাইসটি আপনি যেই স্থানে আছেন সেই স্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ স্যাটেলাইট থেকে নিয়ে লোকেশান Calculate করে। এ জন্য কোন ইন্টারনেট Connection প্রয়োজন নেই। আর এটা মোবাইলসহ বিভিন্ন লোকেশান ট্র্যাকিং ডিভাইসে ইন্টারনালি ইলেক্ট্রনিক সার্কিটের মধ্যে সংযুক্ত থাকে। বর্তমানে GPS এর সাথে আরও অনেক আধুনিক ডিভাইসও ব্যবহার করা হয়।
এখন আসি গুগল কি করে?
আপনার ব্যবহৃত মোবাইলে অপশন আছে লোকেশান Enable/Disable এর অপশন আছে। Enable করলে তো এমনিতেই আপনার লোকেশান তারা যেনে যাবে। আর Disable করা থাকলেও গুগলের বিভিন্ন Third Party অ্যাপ আপনার লোকেশান সংগ্রহ করে থাকে। আর কোন অ্যাপ কিভাবে করে তা বোঝা এত সহজও না ।বিভিন্ন রিসার্চে দেখা গেসে এগুলো অনেক সময় Encrypted থাকে। গুগল একেবারে ক্লিয়ার করে তাদের লোকেশান ট্র্যাকিং সম্পর্কে ১০০% তথ্য দেয়ও না। এই লোকেশান অনেক ক্ষেত্রেই আপনার পরিবেশ অনুযায়ী অ্যাড দিতেও ব্যবহৃত হয়। এছাড়া Privacy, Security জনিত কাজেও ব্যবহার করা হয়। খুব ইম্পরট্যান্ট না হলে এগুলো তেমন ক্ষতির কিছু না।
আপনি যদি একান্তই এগুলো থেকে দূরে সরে থাকতে চান তাহলে এইসব ডিজিটাল ডিভাইস থেকে দূরে থাকতে হবে। তা না হলে আপনি কখনই ১০০% Privacy আসা করতে পারেন না।
আপনি যদি Android phone ব্যাবহার করে থাকেন তাহলে Google আপনাকে আপনার থেকে বেশি জানে।Google সবসময় আপনাকে track করছে। বিভিন্ন পদ্ধতিতে:

  1. আপনি GPS Location বন্ধ রাখলেও পেছন থেকে Operating system আপনার location Google কে পাঠাচ্ছে।
  2. আপনার mobile phone টা যেই tower এর সাথে linked, সেই tower এর unique ID Google এর কাছে যাচ্ছে, এতে করে আপনার location ওরা পাচ্ছে।
  3. আপনি যদি আপনার Internet চালু রাখেন, তখন আপনার জন্য যেই IP টা ধার্য্য করা হয়েছে সেটা থেকেও আপনার location টা আনুমানিক trace করতে পারছে। মনে রাখবেন আপনার জন্য ধার্য্য করা IP ওই সময়ের জন্য আপনারই। একই IP এই বিশ্বে অন্য কাওকে দেওয়া হয় না। এটাকে geolocation সিস্টেম বলে।
  4. Google শুধু আপনার location trace করছে না, আপনার mobile এ আসা সব message, Gmail এ আসা সব mail ও পরছে। Google খুব ভালো করেই জানে আপনার ব্যাংক account এর নম্বরটা কি আর এতে কত টাকা আছে।

Livereportbd

Latest growing bangla news portal titled Livereportbd offers to know Sports, Entertainment, Education, Lifestyle, National, World, etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *