বিজ্ঞান শিক্ষার্থীর পর্যায় সারণির কতটুকু মুখস্থ রাখা উচিত?

একজন বিজ্ঞান(রসায়ন) শিক্ষার্থীর প্রথম করনীয় যেটি হল পর্যায়সারণী কি এবং কিভাবে আবিষ্কৃত মৌলগুলিকে সাজানো হয়েছে তা পরিষ্কার ধারণা থাকা বাঞ্চনীয়।

যদি সময় থাকে তবে প্রতিদিন একটি করে শ্রেণী ধরে তার মধ্যে অবস্থিত প্রত্যেক মৌলকে যথাযথ ময়নাতদন্ত করলে মুখস্ত করার চাপ নিতে হবেনা অর্থাৎ উদাহারণ স্বরূপ ধরা যাক আপনি প্রথমদিন শ্রেণী১ কে নির্বাচন করলেন । শ্রেণী ১ এ কি কি মৌল থাকে? তাদের ইলেক্ট্রন বিন্যাস কেমন?-

হইড্রোজেন(H): ইলেক্ট্রন এর বিন্যাস- 1s(1)

লিথিয়াম(Li): ইলেক্ট্রন এর বিন্যাস- 1s(2) 2s(1)

সোডিয়াম(Na):ইলেক্ট্রন এর বিন্যাস- 1s(2) 2s(2) 2p(6) 3s(1),ইত্যাদি

এইভাবে আগে 3 সপ্তাহ ধরে অভ্যাস করুন। আপনাকে আর কষ্ট করে কবিতা মুখস্ত করার মত মুখস্ত করতে হবেনা। অনায়াসে যখন চাইবেন তখনই চোখের সামনে ছবির মত ভেসে উঠবে।

এর পর আসি মুলপ্রশ্নে, কতটা মনে রাখা উচিত? এটা নির্ভর করছে আপনি বিদ্যালয়ের ছাত্র নাকি মহাবিদ্যালয় এর ছাত্র।

যদি বিদ্যালয়ের ছাত্র হন তবে আপনি পর্যায় অনুসারে প্রথম কুড়ি থেকে ত্রিশটি টি মৌল সম্পর্কে অবগত থাকলেই হয়ে যায়।

আর আপনি যদি মহাবিদ্যালয় বা ১০+২ বা ১০+২+৩ এর ছাত্র হন তবে আপনাকে আগের পদ্ধতি অবলম্বন করে চেষ্টা করতে হবে অন্তত f-ব্লক মৌল ছাড়া বাকি সব মনে থাকে। বিশেষত d-ব্লক মৌল গুলি, নিষ্ক্রিয় গ্যাস গুলি, হ্যালোজেন ও চ্যালকোজেন মৌল গুলি বিশেষ ভাবে মনে রাখা।

মহাবিজ্ঞান এ থাকাকালীন সমগ্র টি গড় গড় করে বলতে পারতাম তবে এখন চর্চার অভাবে বেশিরভাগ f-ব্লক মৌল গুলি গুলিয়ে ফেলি। আপনি উপরিক্ত উপায় অবলম্বন এর পরামর্শ দেবো অথবা আপনি আপনার মত করে উপায় উদ্ভাবন করতে পারেন।

Livereportbd

Latest growing bangla news portal titled Livereportbd offers to know Sports, Entertainment, Education, Lifestyle, National, World, etc.

One thought on “বিজ্ঞান শিক্ষার্থীর পর্যায় সারণির কতটুকু মুখস্থ রাখা উচিত?

  • May 4, 2019 at 4:26 pm
    Permalink

    অনেক সুন্দর হয়েছে

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *