ব্যবহারকারীদের গোপনীয়তার জন্য কোন সার্চ ইঞ্জিনটি সেরা?

ইংরেজিতে বেশ সুন্দর একটি উত্তর দেখলাম, তার উপর ভিত্তি করে লিখছি, অনুবাদ করলাম না কেননা বিষয়টি আরো সহজ করে বলতে চাচ্ছি। শুরু করা যাক!
সার্চ ইঞ্জিনের মধ্যে গুগল সেরা হলেও এটি ব্যবহারকারীর তথ্য জমা রাখে, আর কী কী সার্চ করলো তার উপর নজর রাখে, এরপর ব্যবহারকারীর মানসিকতার উপর ভিত্তি করে তার কাছে সে রকমের তথ্য হাজির করে, যা সে চায়। ব্যবহারকারীও খুশি, গুগলও খুশি। তবে ব্যাক্তি নিরাপত্তার জন্য এটা মারাত্মক হুমকি। কেননা এরা আপনাকে নজরদারিতে রাখছে, আপনার গুরুত্বপূর্ণ তথ্য তাদের হাতে থেকে যায়, যা দিয়ে আপনাকে নিয়ন্ত্রণ করা খুব বেশি কঠিন নয়।
আবার কিছু কিছু সার্চ ইঞ্জিন রয়েছে, তারা দাবী করে যে তারা ব্যাক্তি নিরাপত্তা এবং তথ্যের স্বাধীনতায় বিশ্বাস করে, তাই কখনো ব্যবহারকারীর আইপি ঠিকানা, অবস্থান, যা যা সার্চ করেছে ইত্যাদি কোন তথ্যই জমা রাখে না, এমনকি দেখেও না। আবার কোন কোন সার্চ ইঞ্জিন দাবী করে তারা ব্যবহারকারীর তথ্য এনক্রিপটেড অবস্থায় রাখে, যা তারা চাইলেও দেখতে পারে না। ঠিক এ ধরণের সার্চ ইঞ্জিনকে নিরাপত্তার জন্য ভাল হিসেবে বিবেচনা করা হয়। এদের প্রাইভেট সার্চ ইঞ্জিন বলা হয়।

উপরের চিত্র থেকে প্রাইভেট সার্চ ইঞ্জিনের ইতিহাস সম্বন্ধে একটা ধারণা পাওয়া যায়। এখন মূল বিষয়ে আসা যাক।
ডাক ডাক গো (DuckDuckGo)

এদের বেশ কিছু নীতি রয়েছে, তাদের ভাষায়,
১. আমরা কখনই আপনার ব্যাক্তিগত তথ্য(ডিভাইসের তথ্য) জমা করবো না।
২. বিজ্ঞাপন দেখাবো না।
৩. সাধারণ মোড বা প্রাইভেট মোড, কোন ক্ষেত্রেই আপনাকে অনুসরণ করবো না।
সার্চ এনক্রিপ্ট (Search Encrypt)

এদের স্লোগান হল, “আমরা আপনার ব্রাউজিং নিরাপদে রাখবো।” সর্বোচ্চ ৩০ মিনিট পর্যন্ত কি কি সার্চ করেছেন তা দেখতে পারবেন। অর্থাৎ ৩০ মিনিট তথ্য সংরক্ষণ করবে, তবে এনক্রিপটেড অবস্থায়।
স্টার্ট পেজ (Start Page)

তাদের দাবী হল, “আমরা বিশ্বাস করি আপনার তথ্য একান্তই আপনার হওয়া উচিৎ, সে তথ্য অন্য কেউ আপনার তথ্য ব্যবহার করবে এমনটা ঠিক নয়।”
গিবিরু (Gibiru)

মানসম্মত এবং বেশ দ্রুত। আর নীতি মালাও চমৎকার। গুগলের এলগরিদম ব্যবহার করে তৈরী করা হয়েছে, যা কখনো ট্র্যাক করবে না, বা আপনার আইপি বা অন্যান্য তথ্য ব্যবহার না করায় বদ্ধপরিকর।
সুইস কাউস (Swisscows)

দেখতে যেমন ভাল, ব্যবহারেও ভাল অনুভূতি। আর অবশ্যই কোন রকম ট্র্যাকিং বা তথ্য জমা বা চুরি যে করবে না যে ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ।

Livereportbd

Latest growing bangla news portal titled Livereportbd offers to know Sports, Entertainment, Education, Lifestyle, National, World, etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *