মেয়েদের ছোট বয়সে পুতুল নিয়ে খেলতে ভালোবাসার কারণ কী?

আসলে বাচ্চা মেয়েরা ছোট বয়সে পুতুল নিয়ে খেলে না । আপনি খেলান । বিশেষ করে আমাদের ভারতীয় উপমহাদেশের সংস্কৃতির মজ্জায় ঢুকে আছে কোন কাজটা ছেলেদের আর কোন কাজটা মেয়েদের!

আপনি যদি আপনার বাচ্চা কে(সে ছেলে হোক বা মেয়ে) পুতুলের বদলে দুধের কৌটোর ঢাকনা দেন, সে তাই নিয়েও খেলবে । আসলে লক্ষ করে দেখবেন বাড়িতে একটি বাচ্চা ছেলে ও একটি বাচ্চা মেয়ে থাকলে, কোনো আত্মীয় তাদের দুজনের জন্য খেলনা কিনে আনলে লক্ষ করে দেখবেন সাধারণত বাচ্চা ছেলেটির জন্য একটি খেলনা বন্দুক না হলে একটি গাড়ি অন্যদিকে বাচ্চা মেয়েটির জন্য একটি পুতুল বা রান্নাবাটি খেলার সামগ্রী ।

এইভাবেই একটি সুক্ষ্ম ভেদ সৃষ্টি হয় একটি ছেলে ও মেয়ের মস্তিষ্কে যা তারা সারাজীবনেও সাধারণত অতিক্রম করতে পারেনা(কিছু ক্ষেত্রে সম্ভব হয়না)।

এই ভেদ যদি ভালো করে লক্ষ করতে চান তাহলে গ্রামের(শহরে আজও পুতুল খেলা হয় নাকি জানা নেই!) বাচ্চা ছেলেমেয়েদের পুতুল এর বিয়ে খেলাতে দেখবেন কি হয়।

এই ভেদ এর প্রভাবে দেখবেন সেই খেলা বিয়ে তে পুতুল কে মানুষ করা, রান্না করা ,খাবার পরিবেশন করা ,পুতুল কে সাজানো – এগুলি মেয়েরা করে, অন্যদিকে দেখবেন বাচ্চা ছেলেটির দায়িত্ব থাকে জল আনা, চাল (রাস্তার কাঁকর) সংগ্রহ করে আনা, আর খেতে দিলে খেতে বসা। এই ভাবে তারা তাদের বাবা-মা কেও দেখে তাই এটাই নিয়ম বলে মনে হয় এবং সানন্দে এই ভাবেই দায়িত্বের বন্টন করে নেয়।

এই ভাবেই শিশু মস্তিষ্কে সৃষ্টি হয় কোনটা ছেলেদের কাজ আর কোনটা মেয়েদের কাজ।

এই পুতুলের প্রতি মেয়েদের ভালোবাসা টা আমরা বড় রা তৈরি করি। একটি ছেলেকে যদি একদম ছোট থেকে পুতুল খেলিয়ে অভ্যাস করান সেও পুতুল খেলতে ভালোবাসবে।

এর উপায় আমি একটা বের করেছি, আমি আমার ভাইপো ভাইঝিদের হয় ডোরেমন এর পুতুল বা পিকাচু এর পুতুল দি, নে বোঝ এটা ছেলে না মেয়ে!

Livereportbd

Latest growing bangla news portal titled Livereportbd offers to know Sports, Entertainment, Education, Lifestyle, National, World, etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *